Muktokolom

কলমের স্পর্শে শুদ্ধ হোক পৃথিবী

রাইটার্স ফাউন্ডেশন (রাফা) এর স্বপ্ন ও পরিকল্পনা

নাম থেকেই হয়তো অনেকে বুঝতে পারছেন এটা একটা ফাউন্ডেশন হতে যাচ্ছে, কোনো সংগঠন না। তাই আমাদের স্বপ্ন-পরিকল্পনাও সংগঠনের মতো না। আমাদের স্বপ্ন ও পরিকল্পনাগুলো সংক্ষেপে আপনাদের সামনে তুলে ধরছি।

১। রাফার একটি নিজস্ব ফান্ড থাকবে যা দিয়ে লেখকদের ও সাহত্য সংগঠনগুলোর জন্য কাজ করবো আমরা।

২। রাইটার্স ফাউন্ডেশন একটি নিজস্ব ব্লগ সাইট পরিচালনা করবে যেখানে সবাই লিখতে পারবে। ডোমেইন নেয়ার ব্যাপারে আলোচনা চলছে। আশা করি দ্রুতই আপনাদের জন্য খুলে দেয়া হবে।

৩। রাইটার্স ফাউন্ডেশন এর সরকারী রেজিস্ট্রেশন এর ব্যাপারে আলাপ চলছে। আশা করছি দ্রুতই আমরা সেটি পারবো।

৪। কোনো সাহিত্য সংগঠন বা গ্রুপ বা কোনো প্রতিষ্ঠান কোনো মননশীল কাজের জন্য রাফার কাছে আর্থিক সহযোগীতা চাইলে রাফা সাধ্যমত সহযোগীতা করবে।

৫। পৃথিবীর বিভিন্ন ভাষায় এই সময় লেখকরা কি লিখছেন তা অনুবাদের মাধ্যমে বাঙালি লেখকদের অবহিত করা এবং বাঙালি লেখকদের ভালো লেখাগুলো অনুবাদ করে সেই সব ভাষাভাষী লেখকদের কাছে পাঠানোর জন্য কাজ করবে রাফা। সেই জন্য যোগাযোগ শুরু করেছি আমরা।

৬। রাফা যেহেতু বাঙালি লেখকদের প্রতিষ্ঠান, তাই ঢাকার পাশাপাশি ভারতের বাঙালি রাজ্য সমূহেও কাজ করবে রাফা। সেই সাথে অন্যান্য দেশে যেসব বাঙালি লেখক অবস্থান করছেন, তাঁদের নিয়েও কাজ করবে রাফা।

৭। এমন অনেক নতুন লেখক আছে যারা টাকার অভাবে তাদের লেখা প্রকাশ করতে পারে না। রাফা চেষ্টা করবে এমন লেখকদের জন্য কিছু করার।

৮। ২০১৮ সালের বই মেলায় ১০০ জন কবির কবিতা নিয়ে আমরা কাব্যগ্রন্থ প্রকাশ করবো যার অর্থায়ন করবে রাইটার্স ফাউন্ডেশন।

৯। বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে প্রতিভাবান লেখকদের তুলে আনা এবং হাইলাইট করা আমাদের লক্ষ্য। সেই কাজ চলছেও। আমরা সবার সহযোগীতা চাই।

সর্বোপরি, শুদ্ধ সাহিত্যচর্চার মাধ্যমে বাংলা সাহিত্যকে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে গিয়ে একদিন আমাদের স্বপ্নের পৃথিবী গড়ে তুলতে চলুন সবাই একসাথে বলি, ‘কলমের স্পর্শে শুদ্ধ হোক পৃথিবী’।

শুদ্ধ সাহিত্যের প্রচার ও প্রসারে যারা নিঃস্বার্থ ভাবে আমাদের সাথে কাজ করতে চান, তাঁদেরকে রাফা পরিবারের পক্ষ থেকে স্বাগতম। রাফার সাথে কাজ করতে আগ্রহীরা আমাদের ইনবক্স করুন অথবা কমেন্ট করুন।

||রাইটার্স ফাউন্ডেশনের পাঁচ কথার সংবিধান!||

শত পৃষ্ঠার কোনো গ্রন্থ নয়, পাঁচ কথায় নীতিমালাঃ
১। দেশ ও ধর্মদ্রোহকে উস্কানিমূলক কিছু পোস্ট করা যাবে না। দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য কার্য্যকলাপ থেকে বিরত থাকুন।(যেমনঃ আইসিটি বিষয়ক আইন)
২। রাজনীতি সংশ্লিষ্ট ও সাহিত্যের মধ্যে পড়ে না, এমন পোস্ট দেয়া থেকে বিরত থাকুন।
৩। ব্যাক্তিগত কোনো ছবি, শুধু ছবি বা ট্রল,অশালীন ছবি, কাউকে আহত করে এমন ছবি পোস্ট দেয়া যাবে না। তবে লেখার সাথে সংগতি আছে এমন ছবি দেয়া যাবে, তবু আমরা ছবি পোস্ট করাকে উৎসাহিত করছি না।
৪। লেখার শিরোনাম থাকবে, মন্তব্যের প্রতি উত্তর করা বাধ্যতামূলক না হলেও এটা ভদ্রতা। দৈনিক একটির বেশি পোস্ট করতে আমরা অনুৎসাহিত করছি। তাছাড়া অন্যের লেখায় লাইক, গঠনমূলক মন্তব্য করে অন্য লেখকদের উৎসাহিত করার আহবান থাকবে আপনাদের প্রতি।
৫। অন্যের লেখা নিজের নামে পোস্ট করলে গ্রুপে নিষিদ্ধ করা হবে। যার লেখা অবশ্যই তার নাম উল্লেখ করতে হবে। গঠনমূলক সমালোচনা করুন, তবে কাউকে আক্রমন করে কোনো মন্তব্য করা যাবে না।

নিয়মিত আমাদের গ্রুপে লিখুন, অন্যের লেখায় লাইক-কমেন্ট করে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন। আর নয় সংঘাত, আর নয় যুদ্ধ। চলুন সবাই এক সুরে চিৎকার করে বলি, ‘কলমের স্পর্শে শুদ্ধ হোক পৃথিবী’।

শুভেচ্ছান্তে,
রাফা পরিচালনা পর্ষদ।

শেয়ার করুন
আপডেট : অক্টোবর ২৩, ২০১৭ — ১১:২৭ অপরাহ্ন
Muktokolom © 2017 রুদ্র আমিন