Muktokolom

কলমের স্পর্শে শুদ্ধ হোক পৃথিবী

নীতিমালা

মুক্তকলম’-এ আপনাকে স্বাগতম। ‘মুক্তকলম’-এ নিবন্ধন করার সময় এর ‘নীতিমালা’ পড়ে নিন । ‘মুক্তকলম’-এ কেউ নিবন্ধন করলে ধরে নেওয়া হবে তিনি ‘নীতিমালা’ পড়েছেন এবং তাতে সম্মতি জ্ঞাপন করেছেন (নিবন্ধনের সময় আপনি সম্মতি মেনে নিয়েছেন) । প্রকাশিত লেখার বক্তব্য, মত ও স্বত্ব লেখকের নিজস্ব। এখানে প্রকাশিত লেখার আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব মুক্তকলম কতৃপক্ষ বহন করে না।’মুক্তকলম’-এর উদ্দেশ্য মত প্রকাশের পরিসর বাড়ানো, সৃষ্টিশীলতাকে উৎসাহ দেওয়া, লেখক-পাঠক যোগাযোগের মাত্রা প্রসারিত করা। আমরা আশা করি, ‘নীতিমালা’ মেনে ইতিবাচকভাবে এসব সুযোগ ব্যবহার করবেন।

১. সাধারণ নিয়ম এবং প্রত্যাশা

ক. বাক স্বাধীনতা প্রসঙ্গ:

মুক্তকলম যাত্রা শুরু করেছে সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে, যেখানে সবাই তাদের চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারবে। চিন্তাধারা যতই চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।

খ. নিয়মভঙ্গ প্রসঙ্গে:

সকল নতুন ব্লগারদের ইমেইল, নিক এবং প্রথমে একটি পর্যবেক্ষণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে, যাচাই করা হবে ঐ ব্লগারের ইমেইল, নিক ও পোস্ট কন্টেন্ট যথার্থ এবং শ্লীল কিনা। আমরা ঐ ব্লগারের প্রথম পোস্টটি প্রথম পাতায় রাখার মতো মানসম্পন্ন কিনা সে বিষয়টিও যাচাই করবো। যদি পোস্টটিতে আপত্তিকর কিছু না থাকে তাহলে তা প্রথম পাতায় প্রকাশিত হবে। এই যাচাই প্রক্রিয়ায় ১ ঘন্টা থেকে ২৪ ঘন্টা সময় লাগতে পারে। কিছু ব্লগারের নতুন নিক রেজিস্ট্রেশন এর মাধ্যমে, প্রথম পাতায় ফ্লাডিং এবং ব্লগের পরিবেশ নষ্ট করার উদ্দেশ্যকে ঠেকানোর জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।

গ. প্রথম পাতার উপর নিয়ন্ত্রন:

যে সকল ব্লগারকে প্রথম পাতায় লেখা প্রকাশের সুযোগ দেয়া হয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করেছি কিছু ব্লগার এই সুযোগের অপব্যবহার শুরু করেছেন। প্রথম পাতায় একজনের একাধিক পোস্ট প্রকাশ করে যাচ্ছেন কিন্তু আমরা সকল শ্রেণীর ব্লগারদের কাছে প্রথম পাতার পরিচ্ছন্নতা, বৈচিত্র ও আকর্ষণ রক্ষার্থে এর উপর আরো নিয়ন্ত্রন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিতে বাধ্য হবো যখন ব্লগারগণ নিজেরা মুক্তকলম কে পরিচ্ছন্ন না রাখবেন।

ঘ. যে সব লেখায় রেফারেন্স হিসাবে কিছু আপত্তিকর বিষয় বা শব্দ আসবে:

কিছু গুরুত্বপূর্ণ লেখায় অনেকসময় এমন কিছু রেফারেন্স কিংবা শব্দের ব্যবহার প্রয়োজন হতে পারে, যা সকল বয়সের বা শ্রেণীর লোকজনের কাছে গ্রহণযোগ্য নয়, কিন্তু সে বিষয়ে আলোচনা বেশ জরুরী; আমরা সেসব বিষয়কে প্রথম পাতায় রাখার অনুমতি প্রদান করবো যদি সেই লেখার প্রথম পরিচ্ছেদে বিষয় সংশ্লিষ্ট সতর্কতা দেয়া থাকে। তবে পোস্ট টাইটেলে আপত্তিকর শব্দ কিংবা বিষয়বস্তুর উপস্থিতি প্রথম পাতা থেকে যে কোন পোস্ট সরিয়ে ফেলতে আমাদের বাধ্য করবে ।


২. বিষয়বস্তু এবং আচরণ যা মুক্তকলম কখনোই গ্রহণ করবে না :

  • বাংলাদেশে প্রচলিত আইন লঙ্ঘন করে কোনো লেখা প্রকাশ করা যাবে না।
  • কোনো লেখার মাধ্যমে আন্তর্জাতিকভাবে প্রচলিত আইন-কানুন লঙ্ঘন করা যাবে না।
  • আপনাকে অবশ্যই বাংলাতে পোষ্ট ও মন্তব্য করতে হবে এবং অবশ্যই ইউনিকোড ব্যাবহার করে লিখতে হবে।
  • সঠিক বিভাগে আপনার লেখা পোষ্ট করার চেষ্টা করুন।
  • কর্তৃপক্ষ আপনার লেখা প্রয়োজনবোধে সম্পাদনা, স্থানান্তর এবং মুছে দেবার অধিকার সংরক্ষন করে।
  • কপিরাইটের ব্যাপারে সচেতন থাকুন। কপিরাইট আছে এমন কিছু পোস্ট করতে চাইলে এ সম্পর্কিত নিয়ম মেনে চলুন। কোন সদস্য কপিরাইট আইন ভঙ্গ করলে তার জন্য কর্তৃপক্ষ কোন দায়- দায়িত্ব গ্রহণ করবে না।
  • কাউকে ব্যাক্তিগত আঘাত করা থেকে বিরত থাকুন।
  • ধর্মগ্রন্থের বাণী ত্রুটিপূর্ণভাবে উদ্ধৃত করা যাবে না। এমনভাবে ধর্মগ্রন্থের বাণী উদ্ধৃত করা যাবে না, যাতে ধর্ম বা বাণীর অসম্মান হয়।প্রচলিত ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ অনুসারে শ্রদ্ধেয় কোনো ব্যক্তিকে হেয় করে কোনো মন্তব্য করা যাবে না।
  • বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে অবমাননা ও কটাক্ষমূলক কোনো লেখা প্রকাশ করা যাবে না।
  • কোন ধরনের উস্কানিমূলক বা আপত্তিকর মন্তব্য কিংবা লেখা পোস্ট থেকে বিরত থাকুন।
  • নারীর প্রতি অবমাননা, আক্রমণ ও নিপীড়নমূলক কোনো লেখা প্রকাশ করা যাবে না।
  • কোন লেখা আগে কোথাও প্রকাশ করা হলে তা উল্লেখ করুন।
  • যে কোন ব্যাপার নিয়ে অভিযোগ বা আপত্তি থাকলে তা কর্তৃপক্ষকে জানান।
  • কোনো ভাবেই ইউজার নাম পরিবর্তন করা যাবে না।
  • কোন ব্যাক্তি একাধিক ইউজার নেম ব্যবহার করে এখানে কোন প্রকার অস্থিতিশীল পরিস্থিতি পরিবেশ সৃষ্টি করলে তার বিরুদ্ধে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহন করবে।
  • কর্তৃপক্ষ কোন সদস্যের লেখা লেখকের অনুমতিক্রমে যে কোন গণমাধ্যমে প্রকাশের অধিকার রাখে।
  • কোন কারনে ডাটাবেস থেকে অনিচ্ছাকৃত ভাবে লেখা বা অন্য কোন তথ্য মুছে গেলে সেজন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না। তাই সকল সদস্যকে তাদের লেখা বা পোস্ট নিজ দায়িত্ব্বে সংরক্ষণ করতে হবে।
  • কোনো ব্লগারের অবৈধ বা বেআইনি কর্মকাণ্ডের জন্য যদি “মুক্তকলম” মামলার সম্মুখীন হয় তবে মামলার সম্পূর্ণ খরচ উক্ত ব্লগারকে বহন করতে হবে।
  • উপরোক্ত নীতিমালার যে কোনোটি ভঙ্গ করলে তার সদস্যপদ বাতিল করা হবে।
  • প্রয়োজনে নীতিমালা যে কোনো সময় পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন যোগ্য।

৫. মন্তব্য মডারেশন বিষয়ে:

ক. আমরা আশা করবো যে, কোন পোস্টের মন্তব্য সেই পোস্টের লেখক নিজস্ব দায়িত্বেই নিয়ন্ত্রন করবেন। কর্তৃপক্ষ কোন সুনির্দিষ্ট অভিযোগ না পাওয়া পর্যন্ত কোন পদক্ষেপ নিবেনা। আমরা আশা করবো ব্লগার নিজ দায়িত্বেই আপত্তিকর মন্তব্য মুছে ফেলবেন যাতে মন্তব্যকারী ব্লগার ভবিষ্যতে এরকম কোন আপত্তিকর মন্তব্য না করতে পারে । যতদিন পর্যন্ত রিপোর্ট এবিউজ বাটন সুবিধা না থাকছে, ততদিন “মুক্তকলম এর এডমিন” কে অভিযোগ জানাতে অনুরোধ করা যাচ্ছে।

খ. যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে ব্লগ লেখকের অনুমতি ছাড়াই সেই মন্তব্য মুছে দিতে পারি ।


শেষ কথা:

মুক্তকলম ।। কলমের স্পর্শে শুদ্ধ হোক পৃথিবী । আমরা আশা করি, সকলে তাদের ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং আমাদের জাতির উন্নয়নে সবচেয়ে প্রয়োজন যে একতার তা অর্জন করবেন । শুভ ব্লগীং!

The Author

মুক্তকলম এডমিন

মন্তব্য করুন

Muktokolom © 2017 রুদ্র আমিন